skip to Main Content

মানব পাচার প্রতিরোধে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের আহ্বান

ইত্তেফাক রিপোর্ট

মানব পাচার প্রতিরোধে পাচার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানিয়েছেন সুশীল সমাজের নেতৃবৃন্দ। তারা বলেছেন, সমগ্র পৃথিবীতেই মানব পাচার একটি বড় সমস্যা। এশিয়ার অন্যান্য দেশের মত বাংলাদেশেও মানব ও শিশু পাচার নিয়ে বাণিজ্য চলছে। আইনে পাচার সংক্রান্ত মামলাগুলো পরিচালনার জন্য মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠনের কথা বলা হলেও এখনও এই ট্রাইব্যুনাল প্রতিষ্ঠিত হয়নি। বর্তমানে নারী ও শিশু নির্যাতন দমন আইনে প্রতিষ্ঠিত আদালতে এসব মামলার বিচার চলছে। গতকাল শনিবার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন।

শিশু পাচার প্রতিরোধ ও সুরক্ষা কার্যক্রম জোরদার করার লক্ষ্যে ‘শিশু পাচার প্রতিরোধে কমিউনিটি ও নেটওয়ার্কিং সুদৃঢ়করণ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নকারী কনসোর্টিয়ামের অন্যতম সংগঠন ইনসিডিন বাংলাদেশ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। প্রকল্পটি বাস্তবায়নে আর্থিক সহায়তা করছে টিডিএইচ নেদারল্যান্ডস।

লিখিত বক্তব্য উপস্তাপন করেন ইনসিডিন বাংলাদেশের পলিসি এন্ড লিগ্যাল সাপোর্ট ম্যানেজার এডভোকেট রফিকুল ইসলাম খান। তিনি বলেন, সরকার ইতোমধ্যে ‘মানব পাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২ এবং ‘মানব পাচার প্রতিরোধ ও দমন বিধিমালা ২০১৭ প্রণয়ন করেছে। যেখানে জাতীয় মানব পাচার দমন সংস্থা, মানব পাচার প্রতিরোধ তহবিল ও মানব পাচার অপরাধ দমনে ট্রাইব্যুনালের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মাধ্যমে পাচার প্রতিরোধ ও দমনে কাজ করার অঙ্গীকার রয়েছে।

মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করে পাচার আইনের মামলাগুলোর দ্রুত বিচার নিশ্চিত করা, বিচার ব্যবস্থায় শিশু ও নারীবান্ধব পরিবেশ সৃষ্টি, ট্রাইব্যুনালের সাথে সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধি, ট্রাইব্যুনাল গঠনে পাচার প্রবণ এলাকা ও প্রাথমিকভাবে বিভাগীয় পর্যায়ে গড়ে তোলায় গুরুত্ব দেওয়ার সুপারিশ করা হয় সংবাদ সম্মেলনে।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্টের (সিপিডি) সমন্বয়কারী শরিফুল্লাহ রিয়াজ, সোশ্যাল এন্ড ইকোনোমিক এনহেন্সমেন্ট প্রোগ্রামের সমন্বয়কারী মো. জাহিদ হোসেন, ইনসিডিন বাংলাদেশ-এর কর্মকর্তা মন্টি দেওয়ান ও চিসল লুইস প্রমুখ।

  • Source: http://www.ittefaq.com.bd/print-edition/second-edition/2018/07/01/286312.html
This Post Has 0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *